• এমডি পেল রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংক

    রাষ্ট্র মালিকানাধীন সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিয়েছে সরকার। মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. মতিউর রহমান স্বাক্ষরিত এক আদেশ সংশ্লিষ্ট ব্যাংকে পাঠানো হয়।

    কর্মসংস্থান ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদকে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা সিইও পদে, প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি আতাউর রহমানকে রূপালী ব্যাংকের এমডি ও সিইও পদে এবং আনসার ও ভিডিপি ব্যাংকের এমডি শামস-উল-ইসলামকে অগ্রণী ব্যাংকে নিয়োগ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের পর তাদের নিয়োগ চূড়ান্ত হবে।

    প্রত্যেক এমডিকে তিন বছরের জন্য নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর বিধান মোতাবেক বাংলাদেশ ব্যাংকের অনুমোদনসহ ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী যথাযথ কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হলো।

    নিয়ম অনুযায়ী ব্যাংক তিনটির পর্ষদ এখন এমডি নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি চাইবে। তিনজনের ব্যাপারে অনাপত্তি পাওয়া গেলে ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ এমডি হিসেবে তাদের নিয়োগ দিতে পারবে।

    অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখত বলেন, “আনসার ও ভিডিপি ব্যাংকের এমডি শামস-উল-ইসলামকে অগ্রণী ব্যাংকে এমডি নিয়োগ সংক্রান্ত চিঠি আমরা পেয়েছি। কেন্দ্রীয় ব্যাংক অনুমোদন দেওয়ার পর তার নিয়োগ চূড়ান্ত হবে।” শামস-উল-ইসলামকে তিন বছরের জন্য অগ্রণী ব্যাংকে এমডি হিসেবে নিয়োগের প্রস্তাব করা হয়েছে বলে জানান তিনি।

    বেশ কিছুদিন ধরে রাষ্ট্রায়ত্ত এই তিন ব্যাংকে ভারপ্রাপ্ত এমডি দিয়ে কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। এমডি নিয়োগ দিতে চলতি বছরের ২৪ জুলাই ব্যাংক তিনটির চেয়ারম্যানকে আহ্বায়ক করে বাছাই (সার্চ) কমিটি গঠন করে সরকার। সার্চ কমিটি এই তিনজনসহ মোট নয়জনের নাম প্রস্তাব করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠিয়েছিল।

    Comments

    comments

    No Comments

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    eleven − 10 =