• এ বছর আমদানীতে রাজস্ব আদায় ১৮ হাজার ২৮৪ কোটি ৩৯ লাখ টাকা

    অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, চলতি অর্থবছরে আমদানি খাতে ১৮ হাজার ২৮৪ কোটি ৩৯ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।
    তিনি বলেন, এই অর্থ লক্ষ্যমাত্রার তুলনায় ১ হাজার ৯৪৩ কোটি ৪৫ লাখ টাকা কম। চলতি অর্থবছরে প্রথম ৭ মাসে আমদানি পর্যায়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২০ হাজার ২৯৫ কোটি ৭৯ লাখ টাকা।
    সরকারি দলের মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী মঙ্গলবার সংসদে এ কথা বলেন।
    দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকলে পণ্য আমদানি এবং বিনিয়োগে কাক্সিক্ষত প্রবৃদ্ধি অর্জিত হলে লক্ষ্যমাত্রা এবং আদায়ের মধ্যকার এই পার্থক্য সামনের মাসগুলোতে হ্রাস পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
    মন্ত্রী বলেন, আমদানি পর্যায়ে রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। কার্যক্রমের মধ্যে রয়েছে আমদানি পণ্যের যথাযথ শুল্কায়ন নিশ্চিত করার লক্ষ্যে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য মাঠ পর্যায়ে জরুরি নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া অখালাসকৃত পণ্য দ্রুত শুল্কায়নের মাধ্যমে লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আহরণ করা হবে।
    তিনি বলেন, অনিষ্পত্তিকৃত মামলাসমূহ বিশেষ ব্যবস্থায় অথবা বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে নিষ্পত্তি করা গেলে এই খাত থেকে আদায়কৃত রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে।
    তিনি বলেন, সাম্প্রতিক মাসগুলোতে বিশেষ করে বিগত ডিসেম্বর-জানুয়ারি মাসে বিগত মাসগুলোর তুলনায় রাজস্ব আদায় বৃদ্ধি পেয়েছে। এই ধারা অব্যাহত থাকলে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জিত হবে।
    অর্থমন্ত্রী বলেন, ইস্টার্ন রিফাইনারীসহ অন্যান্য সরকারি প্রতিষ্ঠানের নিকট বকেয়া রাজস্ব আদায়ের উদ্যোগ নেয়া হয়েছে, যা আদায় হলে লক্ষ্যমাত্রা এবং আদায়ের পার্থক্য হ্রাস পাবে।
    তিনি বলেন, নিলাম কর্মকাণ্ড জোরদারকরণেরও নির্দেশ দেয়া হয়েছে।Muhith2

    Comments

    comments

    No Comments

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    fifteen + 20 =