• কৃষি খাতে ১৮৪ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

    কৃষি ও প্রাণি সম্পদ খাতের প্রকল্পে অর্থায়ন করছে বিশ্বব্যাংক। কৃষির কারিগরি প্রকল্পে আইডিএ ঋণ দিচ্ছে ১৭ কোটি ৬০ লাখ ৬০ হাজার ডলার। একই প্রকল্পে ৭৪ লাখ ৩০ হাজার ডলার অনুদান দেবে। কৃষি ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় এই প্রকল্প বাস্তবায়ন করবে।

    আজ মঙ্গলবার বিকেলে শেরেবাংলা নগরস্থ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলনকক্ষে বিশ্বব্যাংক ও ইআরডির মধ্যে দুটি চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডির সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান।
    ইআরডি ও বিশ্বব্যাংক জানায়, জাতীয় কৃষি কারিগর কর্মসূচি ফেইজ-২ প্রকল্পে একটি আইডা ঋণ ও ইউএসএইড অনুদান দিচ্ছে। প্রকল্পের উদ্দেশ্য কৃষি প্রযুক্তি উদ্ভাবন, সম্প্রসারণ এবং পণ্য সরবরাহ ও বাজার ব্যবস্থা উন্নয়ন। এর মাধ্যমে বাংলাদেশের ক্ষুদ্র, প্রান্তিক ও নারী কৃষকের কৃষি উৎপাদন ও উৎপাদনশীলতা এবং আয় বৃদ্ধির মাধ্যমে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন করা। প্রকল্পটি গত ২০১৫ সালের অক্টোবরে শুরু হয়ে আগামী ২০২১ সালে শেষ হবে।
    ঋণের টাকা ৬ বছরের গ্রেস পিরিয়ডসহ মোট ৩৮ বছরে পরিশোধ করতে হবে। ০.৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে বাংলাদেশকে। তবে ঋণের টাকা না তুললেও চার্জ গুণতে হবে।

    – See more at: http://www.dailynayadiganta.com/detail/news/121371#sthash.QJlC52YT.dpuf

    Comments

    comments

    No Comments

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    two × 1 =