• জিয়ার পদক প্রত্যাহারের নিন্দায় যুক্তরাষ্ট্র বিএনপি

    জাতীয় জাদুঘর থেকে জিয়াউর রহমানের স্বাধীনতা পদক সরিয়ে ফেলায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র বিএনপি। বুধবার সংগঠনের এক বিবৃতিতে ‘গণতান্ত্রিক চর্চা সুসংহত রাখার স্বার্থে’ জিয়ার পদক জাদুঘরে পুনঃস্থাপনের দাবি জানানো হয়।

    ২০০৩ সালে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার আমলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানকে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়।

    শেখ হাসিনা নেতৃত্বাধীন বর্তমান সরকার সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে দেওয়া রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মান বাতিলের সিদ্ধান্ত নেয়। জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ওই সিদ্ধান্তের আলোকে বুধবার জিয়ার পদকটি জাদুঘর থেকে সরিয়ে নেওয়া হয়।

    ঘটনাটিকে ‘রাজনৈতিক প্রতিহিংসার প্রকাশ’ আখ্যা দিয়ে বিবৃতিতে বলা হয়, জাতীয়ভাবে প্রতিষ্ঠিত ও ইতিহাসে অলঙ্ঘনীয় কোনো কিছুর বিপরীতে কারোরই যাওয়া উচিত নয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জিয়াউর রহমানের অবদান ‘ঐতিহাসিকভাবে স্বীকৃত’ বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

    “কোনোভাবেই এ অবদানকে বিবেকসম্পন্ন মানুষের হৃদয় থেকে মুছে ফেলা সম্ভব হবে না।”

    যুক্তরাষ্ট্র বিএনপির নেতা আকতার হোসেন বাদল, অলিউল্লাহ মোহাম্মদ আতিকুর রহমান, সাঈদুর রহমান সাঈদ, জসীম উদ্দিন, যুবদল সভাপতি জাকির এইচ চৌধুরী ও সেক্রেটারি আবু সাঈদ আহমদ বিবৃতিতে স্বাক্ষর করেন।

    Comments

    comments

    No Comments

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    sixteen + nine =