• পুলিশ কর্মকর্তাসহ গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে ৩২ ব্যক্তি নিহত

    মধ্য আফ্রিকান দেশ গণপ্রজাতন্ত্রী কঙ্গোর রাজধানী কিনশাসায় নিরাপত্তা বাহিনী এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে গত দু’দিনে ৩২ ব্যক্তি নিহত হয়েছে বলে দেশটির পুলিশ জানিয়েছে।

    প্রেসিডেন্ট জোসেফ কাবিলার বিরুদ্ধে ক্ষোভ জানাতে এবং তার ক্ষমতার মেয়াদ বাড়ানোর প্রতিবাদে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসে। এ সময় সেখানে নিরাপত্তা বাহিনীর প্রচুর সদস্য মোতায়েন হওয়ায় এবং তারা বিক্ষোভকারীদের ওপর তাজা গুলি নিক্ষেপ করায় প্রতিবাদ মিছিলটি এক পর্যায়ে চরম সহিংসতায় রূপ নেয়।

    অজ্ঞাত দুর্বৃত্তদরা বেশ কিছু ব্যক্তিকে জীবন্ত পুড়িয়ে মারার অভিযোগ উঠলে এবং কেউ কেউ থানাগুলোতে হামলা চালালে সংঘর্ষ পরবর্তী দিন পর্যন্ত ও অব্যাহত থাকে।

    এদিকে গত দু’দিনের সহিংসতায় ১০০ জনেরও বেশি ব্যক্তি নিহত হয়েছে বলে বিরোধী পক্ষগুলো জানিয়েছে। মৃতের সংখ্যা নিয়ে পুলিশের দেয়া তথ্য তারা প্রত্যাখ্যান করেছে।

    নিউইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বা এইচআরডাব্লিউ জানিয়েছে, দু’দিনের সহিংসতায় ৩৭ ব্যক্তি নিহত হয়েছে। এদের মধ্যে ২০ জন সোমবার এবং ১৭ জন মঙ্গলবার নিহত হয়। এছাড়া, নিহত ব্যক্তিদের মধ্যে ছয় জন পুলিশ কর্মকর্তাও রয়েছেন বলে সংস্থাটি জানিয়েছে।

    Comments

    comments

    No Comments

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    3 × 4 =