• মার্কিন বিমান হামলায় সোমালিয়ার ২২ সৈন্য নিহত

    আফ্রিকার দেশ সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় ২২ সোমালিয় সৈন্য নিহত হয়েছে। ‘ভুল তথ্য’ নিয়ে হামলা করার কারণে এ ঘটনা ঘটেছে বলে সোমালিয়ার একজন কর্মকর্তা জানিয়েছেন।

    দেশটির গালমুদুগ প্রদেশের নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওসমান ঈসা জানিয়েছেন, তার প্রদেশে গতকাল (বুধবার) মার্কিন বিমান হামলায় এসব সেনা নিহত হয়েছে। প্রতিবেশী পুন্টল্যান্ড প্রদেশের অনুরোধে মার্কিন বাহিনী ওই হামলা চালিয়েছে বলে তিনি জানান।

    ঈসা বলেন, পুন্টল্যান্ডের পক্ষ থেকে মার্কিন বাহিনীকে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আশ-শাবাবের একদল জঙ্গির অবস্থান জানানো হয়। কিন্তু আসলে সেটি ছিল সোমালিয়ার একটি সেনা সমাবেশ।

    তবে ওই মন্ত্রীর এ দাবির ব্যাপারে ভিন্ন রকম ব্যাখ্যা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগন ও সোমালিয়ার পুন্টল্যান্ড প্রদেশ।

    পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিস অবশ্য দাবি করেছেন, জঙ্গি বিরোধী অভিযানের সময় সোমালিয় সেনারা আশ-শাবাবের পক্ষ থেকে হামলার শিকার হলে ‘আত্মরক্ষামূলক বিমান হামলা’ চালায় মার্কিন বিমান বাহিনী। তিনি বলেন, ওই হামলায় ৯ আশ-শাবাব জঙ্গি নিহত হয়েছে।

    হামলায় সোমালিয়ার কোনো সৈন্য নিহত হয়েছে কিনা বা ভুল তথ্যের ওপর ভিত্তি করে হামলাটি চালানো হয়েছে কিনা পেন্টাগন তা খতিয়ে দেখছে বলেও তিনি উল্লেখ করেন।

    এদিকে সোমালিয়ার পুন্টল্যান্ড পুলিশের একটি সূত্র সাংবাদিকদের জানিয়েছে, মার্কিন বিমান হামলায় এক ডজনের বেশি সন্ত্রাসী নিহত হয়েছে। তবে আশ-শাবাব দাবি করেছে, হামলার সময় ঘটনাস্থলে তাদের কোনো সদস্য ছিল না; ফলে তাদের কেউ হতাহত হয়নি।

    Comments

    comments

    No Comments

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    2 × 2 =