• স্বপ্ন দেখার অজানা সাত

    ঘুমের মধ্যে আমাদের মস্তিষ্কের কর্মপ্রক্রিয়ায় কিছু পরিবর্তন ঘটে বলে আমরা জানি। কিন্তু তখন ঠিক কী হয়, সে বিষয়ে আমাদের ধারণা খুবই ভাসা ভাসা। এমনকি বিশেষজ্ঞরাও মানুষের ঘুমন্ত অবস্থার বিভিন্ন দিক সম্পর্কে কেবল তত্ত্বই দিচ্ছেন। তবে স্বপ্ন দেখার বিভিন্ন দিক নিয়ে সুনির্দিষ্ট কিছু তথ্য জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

    বহুদিন ধরেই ধারণা করা হচ্ছে, ঘুমের মধ্যে আমাদের মস্তিষ্ক সারা দিনের কর্মকাণ্ড বা ঘটনাবলিকে বাছাই ও সংরক্ষণের জন্য প্রক্রিয়াজাত করে। যত দিন যাচ্ছে, নতুন নানা গবেষণাও এই ধারণাকেই সমর্থন জোগাচ্ছে। যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের চিকিত্সা মনোবিজ্ঞানী রুবিন নাইমান মস্তিষ্ককে পরিপাকতন্ত্রের সঙ্গে তুলনা করে বলেন, ‘রাতের বেলায় মস্তিষ্ক প্রতীকী অর্থে (সারা দিনের সবকিছু) গিলে খায়, হজম করে এবং তা থেকে নির্যাসটুকু নিংড়ে নিয়ে বাকিটুকু বের করে দেয়।’

    রুবিন নাইমান বলেন, ‘আর মস্তিষ্ক যা রেখে দেয় আমাদের স্মৃতিতে, চিন্তায়, তা-ই থাকে এবং স্বপ্নকে এ প্রক্রিয়ার পরিপাক পদ্ধতি বলা যেতে পারে।’ আমরা ভাবি, স্বপ্ন সম্পর্কে আমরা অনেক কিছু জানি। হাফিংটন পোস্টের স্বপ্নসংক্রান্ত প্রতিবেদন থেকে এখানে অজানা বা কম জানা কিছু তথ্য এবং কিছু ভুল ধারণা তুলে ধরা হলো।

    Comments

    comments

    No Comments

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    one × five =