• হঠাৎ দেখা কাদের-ফখরুল কী কথা হলো

    নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে হঠাৎই দুই মিনিটের দেখা-সাক্ষাৎ হলো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের। গতকাল বিকালে তাদের হাস্যোজ্জ্বল পরিবেশে কথাও হয়।

    দুজন হ্যান্ডসেকও করেন। সেখানে কয়েকজন আওয়ামী লীগ নেতাকেও দেখা যায়। একাধিক প্রত্যক্ষদর্শী বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেন। ইউএস বাংলা বিমানে ঢাকায় ফিরতে সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সৈয়দপুর বিমানবন্দরে আসেন। এর আগেই বিমানবন্দর লাউঞ্জে বসা ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ভিআইপি লাউঞ্জ দিয়ে যাওয়ার পর ওবায়দুল কাদের বিএনপি মহাসচিবকে দেখে তার কাছে এসে বলেন, ‘ভাই কেমন আছেন? মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্মিত হেসে বলছেন, ‘ভালো আছি, আপনি কেমন আছেন ভাই। ’ ‘ভালো আছি’ বলে ওবায়দুল কাদের আরও বললেন, ‘আমরা যেহেতু রাজনীতি করি, তাই আলাপ-আলোচনার পথ খোলা রাখাই ভালো। ’ ফখরুলের সঙ্গে কুশল বিনিময়ের সময় ওবায়দুল কাদের আরও বলেন, ঢাকায় এয়ারপোর্টে আপনার জন্য অপেক্ষা করেছিলাম। কিন্তু শুনলাম আপনি আসছেন না। একসঙ্গে এলে ভালো হতো। কথা বলা যেত। ’ জবাবে মির্জা ফখরুল বলেন, আমি সকালের ফ্লাইটেই আসতাম। কিন্তু পারিবারিক কারণে একটু পরে আসতে হয়েছে। ’ দুই মিনিটের কুশল বিনিময়ের পর ওবায়দুল কাদের বলেন, ‘যাই বিমান রেডি হয়ে আছে। ’ জবাবে মির্জা ফখরুলও বলেন, ‘ধন্যবাদ। ’ এরপর ইউএস বাংলার ফ্লাইটে ঢাকায় চলে আসেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কিছু সময় পর নভএয়ারের একটি ফ্লাইটে ঢাকায় পৌঁছান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। দুই নেতার আলাপের সময় ওবায়দুল কাদেরের সঙ্গে সেখানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, ত্রাণবিষয়ক সম্পাদক সুজিত নন্দী, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক ও খালিদ মাহমুদ চৌধুরী, উপদফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন। ঢাকায় ফেরার পর সন্ধ্যায় টেলিফোনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে কথা হয়েছে কি না—জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘ঢাকা ফেরার পথে সৈয়দপুর বিমানবন্দরের টার্মিনালের লাউঞ্জে কুশল বিনিময় হয়েছে। এর বেশি কিছু না। ’ দীর্ঘ কয়েক বছর আগে ভারপ্রাপ্ত মহাসচিব থাকা অবস্থায় আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে টেলিফোনে কথা হলেও ওবায়দুল কাদেরের সঙ্গে বিএনপি মহাসচিবের মুখোমুখি কথা এটাই প্রথম।
    জানা গেছে, কাদের ও ফখরুলের গতকাল ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দর থেকে একটি বেসরকারি উড়োজাহাজ কোম্পানির ফ্লাইটে সৈয়দপুর যাওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে মির্জা ফখরুল সফর স্থগিত করেন। ফলে একই ফ্লাইটে দুই বড় দলের দুই নেতার সাক্ষাৎ হওয়ার সুযোগ নষ্ট হয়।

    Comments

    comments

    No Comments

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    4 × 2 =